জানি তুমি মৃদু হেসে বলবে,"এটাই নিয়ম।"


আমি শালিকের ডানায় শিশিরের গন্ধে ভিজে-
          শালুককে তৃষ্ণা শেখাতে চেয়েছিলাম।
আমাদের আকাশ ছিল এক-এক নক্ষত্রের নিচে দুজনে।
তবু হারাবার চেষ্টায় বিভোর হই, মৃত্তিকার গন্ধ পাই...
                                    তোমার শরীরে।


তবু তুমি স্মিত হেসে বললে,"এটাই নিয়ম।"


জানো?
এইখানে অফুরন্ত নিরবতা জমাট বেঁধে আছে।
তাই তুমি হাসবে,শোনাবে তিক্ত কথার শ্রাবন-
                                 ঝরাবে মুক্তদানা।
তবু তুমি কান্নায় রুদ্ধ গলায় "না" বলেছিলে।
                     জানি তুমি শান্তি চেয়েছিলে।


তারপর সেই গল্পের শুরু...
যেখানে আমাদের দুঃস্থ হৃদয় শান্ত সংগীতে মাতোম।
      এখনও তোমার অশ্রু হৃদয়ে আমিই ধারন করি।


কারন আমি জানি...
তুমি অশ্রুসিক্ত কন্ঠে বলবে,"তুই কিছু জানিসনা,
এটাই নিয়ম"