৬১.
কাঁচা বাদাম
মরিচ আর নুন
খেতে আরাম


৬২.
মরু প্রান্তর
ভাগ্যহীনার ঘর
নিত্য সমর।


৬৩.
মিথ্যের ছলা
ওষ্ঠাগত প্রাণের
বাড়ায় জ্বালা।


৬৪.
চেনা এ বাটে
চলে জানা অজানা
কে কারে ঘাটে।


৬৫.
নিশি নিঝুম
বিরহী তড়পায়
টিয়া খাঁচায়।


৬৬.
কারে মারে কে
বলতে বড় মানা
বড় লাট যে।


৬৭.
ডাকাত দল
নেই দেশে, কলম
চোরের প্যাঁচে।


৬৮.
কী দরকার
কষ্টে রাত জাগার
চোর চোখা'র।


৬৯.
মাটির চুলা
জ্বলে নিভে দু'বেলা
গৃহীর জ্বালা।


৭০.
খোঁপায় ফুল
হেটে যায় ললনা
নাই'রে তুল।