স্বচ্ছ আকাশের,
রূপালী চাঁদটিকে বলব না
ভালবাসি।
চাঁদের কোমোল আলোয়
ভিজে যায় আমার দু'চোখ;
তুমি তা দেখেও দেখনা,
বুঝেও বুঝ না।


জানি তোমার সীমাবদ্ধতা
কিন্তু তুমি কখনো কি
ভেবেছ আমার মত করে?
কখনোই তুমি তা পারবে না;
তোমার পায়ে যে আজ
অদৃশ্য শিকল,
দু'হাতে সোনার চুড়ি।


আজ আর চাঁদের আলো
তোমার চোখের জলে পড়ে,
ঝিকিমিকি করবে না;
উড়বে না তোমার চুল
এলোমেলো বাতাসে।


তুমি যে বন্দি আজি
এই উথাল-পাথাল
বৈশাখী জোছনায়..................।।


০৪-মে-২০১২