রাতের স্তব্ধতায়
আর দিনের আলো ছায়ায়,
একটা মুখ খুঁজে বেড়ায়
এ অশান্ত মন।
*
কোথায় গিয়াছে হারিয়ে,
সেই সুরভিত হাসি ?
কেন তার এত গোপনীয়তা,
কেন তাকে হারিয়ে খুঁজে বেড়াই;
বলনা মন,
কোথায় সেই একজন ?
*
কিছু প্রশ্ন জাগে মনে
নেই তার কোন উত্তর,
তুমি আছ এই হৃদয়ে
কিন্তু কেন বুঝোনা, তুমি তা ?
*
কেন পৃথিবী বারে বার
হয়ে যায় অস্পষ্ট
যেন নেই কিরণ, নেই ছায়া
কেন এই গোপনীয়তা,
কেন প্রজাপতি,
তুমি বুঝতে পার না তা ?
--------------------
০৬ ডিসেম্বর, ২০১২
-------------------