এখনও এক সাথে মিশে
মাটি আর বৃষ্টির জল,
সৃষ্টি হয় শব্দ
অদ্ভুত ভালবাসার।


এখনও গেয়ে যায় পাখি
ওই স্নিগ্ধ নিঝুম ভোরে,
এখনও দোল খায় ধান
ওই মৃদু বাতাসে।
এখনও ঝাঁ ঝাঁ রোদে পুড়ে চারদিক
ওই জ্যৈষ্ঠের সুশান দুপুরে,
এখনও ব্যাঙ ডাকে সন্ধ্যায়
ওই পাতকুয়ার ধারে।
এখনও নীরব হয় পৃথিবী
যখন সূর্য ডুবে বিলের ওপারে,
এখনও জেগে উঠে পঞ্চমীর চাঁদ
কোন এক কুটিরের উপরে।


এখনও বৃষ্টি পড়ে, বৃষ্টি ঝরে
কিন্তু ভেজায় না আর আমাকে,
এখনও বসে থাকি আমি
দু'চোখ মেলে, সারা রাত ধরে
কারো পথ চেয়ে..........
এখনও নোনা জল ভাসে
কেন, তোমার শান্ত ওই দু'চোখে ?


জানি তুমি শুনবে না,
আর এখন
আমার শব্দহীন এ গান,
তাই আমি পাই শুধু
নোনা বৃষ্টির ঘ্রাণ..........