হাজার বছরের ঘুম জমে আছে
আমার এই ক্লান্ত দু'চোখে,
সেই যে কবে ডুবে গিয়েছিল ম্লান সূর্য
ওই দূর অন্ধকারের আড়ালে।


তারপর আমি রয়ে গিয়েছি একা
এই ধোঁয়াটে ধূসর পৃথিবীতে;
দেখেছি এখানে, গিয়েছে হারিয়ে
কতশত জোনাকিরা,
দেখেছি কতনা, গিয়েছে ঝরে
লক্ষ-কোটি উল্কা আর তারা।


তবুও এই নিঃশ্চুপ পৃথিবীতে
রয়ে গিয়েছি একা শুধু,
তোমার অপেক্ষায়;
এই গুমোট নীল অন্ধকারে।


দেখা দাও আজ
দেখা দাও চাঁদ
মুখ লুকিয়ো না আর
মেঘের আড়ালে,
চেয়ে আছি আজো আমি
অপেক্ষায় তোমার,
হাজার বছরের কান্না নিয়ে
এই শুন্য হৃদয়ে।