আমি শতাব্দীর শহরে বোকা বক্সে বন্দিহয়ে তোমায় বলেছিলাম,  এসো আমার শহরে তোমায় সিক্ত করবো আমি শুভ্র ভালোবাসার স্নিগ্ধতায়।


তুমি এক গাল বিদ্রুপের হাসি হেসে আমায় বুঝিয়ে দিলে তোমার ভালোবাসার প্রয়োজন নেই,  তোমার তো প্রয়োজন বিশাল প্রাচুর্য ভোগ বিলাসিতা, আর রঙ বে রঙের স্বপ্ন দেখার,  আমিও বড্ড উন্মাদের মতো ছুটে গেলাম দু হাত ভর্তি  প্রাচুর্যের সন্ধানে।


বহু বছর  দু হাত ভর্তি প্রাচুর্য কামিয়ে তোমার শহুরে দরজার ওপাশে দাড়িয়ে হাক দিতেই শুনতে পেলাম তুমি আমার অপেক্ষায় নেই, সে বহু বছর আগেই তুমি সুখের সন্ধানে হারিয়ে গিয়েছো আমার বিবর্তন ময়ী শহুরে মায়া ছেড়ে।


দামি আসবাবে জীবন রাঙিয়েছো ঠিকই কিন্তু ভালোবাসায় নিজেকে রঙিন করতে পারোনি। নিজের অভীমান গুলো একান্তই নিজেতে পুষে তুমি হয়েছো বিষাদের এক টুকরো কালো মেঘ।  


আর আমি তোমায় হাড়িয়ে বোবা কান্নায় নিজের  উৎসর্গ করতে মরিয়া।


প্রেয়সী এই শহরে বাঁচবার জন্য একটা মানুষ দরকার,  যে মাঝরাতে  হাত দুটো শক্ত করে ধরে বলবে জীবনে তোমায় আমার ভীষন প্রয়োজন,  ভোগ বিলাসিতার জীবন আমার নাইবা হলো, কিন্তু তুমিটাই আমার জীবনের রঙিন বসন্ত।  এই শহরে খাবারের অভাবে মানুষ মরেনি,  মানুষ তো আসলেই মৃত্যুকে আলিঙ্গন করেছে শুধু মাত্র একটা আগলে রাখার মানুষের অভাবে।


তুমি হাঠাৎ বারান্দায় দাড়িয়ে দূরের আকাশে তাকিয়ে দেখবে মেঘ গুলো সব বেরঙিন,  বসন্ত আসে ঠিকই তোমার শহরে,  কিন্তু তুমি তাতে আনন্দ খুজে পাওনি,  ধীরে ধীরে নিজেকে মনে হবে এক অনুভূতি হীন কুয়াশার মতো,  বারে বারে উর্ধ্বে তাকিয়ে বলবে,  ভোগ বিলাসিতায় জীবন কাঁটানো গেলে, ভালোবাসা খুজে পাওয়া যায় না।


©মেহেদী হাসান রনি