বহুকাজ পড়ে আছে এখনো ধরায়
তোমাদের এই বাগানে ফুটাব লাল গোলাপ
ক্যাকটাসে রাখবো কিছু সুরভিত ফুল
আজীবন ছড়াবে তার সুরভিত উত্তাপ।


সায়াহ্নের আকাশ দেখবো আরো-
দেখবো নির্ঝরের গড়িয়ে পড়া জলপ্রপাত,
সন্ধ্যায় আচঁড়ে পরা দেখবো আমি গোধূলীর রঙ-
থাকবো আমি আরো কিছুক্ষণ সে সময়।


দেখবো আমি সূর্যাস্তকে নদীর বুকে-
কোনো কুমারীর ললাটের লাল টিপ,
ব্যাকুল পিয়ানো, করুন বেহালার সুর যদি আসে-
আকঁবো আমি কোনো অচেঁনা এক মুখ।


বিশাল আকাশের নিচে বুক ভরে নিঃশ্বাস নিতে চাই
এদেশের ফুলে ফলে অলির গুঞ্জনে
অবিরত কৃষকের মুখচ্ছবি, মাটি বায়ু-
দুরন্ত নদীর সাথে মিশে থাকতে চাই।


আমার বাতায়ন খুলে দিতে চাই নীল নীলিমায়
দেখবো আমি আকাশের বাতাস তারা ভরা রাত,
সকালের কাঁচা ঘাসের উপর শিশিরের-
বিন্দু বিন্দু কনায় মুক্তা ছড়ায়ে দিতে চাই।


জানি একদিন যেতে হবে এসবের ছেড়ে
পৃথিবীর বুকে এখন বিষাক্ত অসুখ
তবুও ছুঁয়ে দিয়ে যেতে চাই এই ভেলাভূমি-
হৃদয়ে আমার আগলে রাখা চির সবুজ মাতৃভূমি।


বরিশাল-২৯-১১-১১