তোমার সৌন্দর্য নারী তোমারই স্ব-ইচ্ছায়
বিলিয়ে দিচ্ছ তুমি অকাতরে,
আজকাল যা হচ্ছে পৃথিবীর পরে
পাপিষ্ট যত নষ্ট অনাচারে।
নারী তুমি কোমল,কোমল তোমার দেহ
ছলনায় রাঙিয়ে ভরপুর করে-
দিচ্ছ অকারন অকাতরে বিলিয়ে
নষ্টের পথে পুষ্ট কর কলঙ্কিত এক অধ্যায়ের
নারী তোমার ঢল ঢল অঙ্গের দাপট দেখিয়ে
পাপিষ্ট করেছ কত শত নিষ্পাপ দেহের।
নারী তুমি লোভী তুমি মহারনী
তুমি অনিষ্টকারী তোমাদের অতি লোভী মন,
ভান করে ছল দেখিয়ে মুগ্ধ করো-
অবশেষে ফলা দেখিয়ে চলে যাও দুরে।
নারী তুমি তোমার অঙ্গ রাঙিয়ে তোল-
যাচ্ছেতাই অসামাজিক আভরণের জৌলসে,
তখন তো তোমাদের দু’পাওয়ালী জানোয়ারের মতই দেখায়, যা কিনা এখন সাম্প্রদায়িক এক ফ্যাশন-
একেই কি বলে সভ্যতা?
আজকাল হোটেল পার্ক সে তো-
তোমাদেরই ভিড় বাজারের মত,
ইচ্ছায় মত্ত হয়ে বিকিয়ে দিচ্ছ দেহ
তোমাদের এই অভিসার সেকেলের-
অন্ধকার যুগগেও করেছে বিলীন,
যা ছিল অইচ্ছায় এখন তা পরিণত হয়েছে স্ব-ইচ্ছায়।
ছিঃ নারী ছিঃ তোমাদের এই সাম্প্রদায়িক জগতকে ধিক্কার, অসব্য বেহায়াপানা থেকে আয় তোরা ফিরে আয়.....................।


বরিশাল-০৮-১১-১১