আবার আসিব ফিরে-
কাক ডাকা ভোরের মিষ্টি শহরে
মোরগডাকা গাঁয়ের শীতল সকালে,
কনকনে শীতের চাদর পরা
মিষ্টি সকালের সূর্যদেবের কাছে।


আবার আসিব ফিরে-
শাওন রাতে চোখ বুজে
ঘুমিয়ে থাকা কদম-কেয়ার কাছে,
ভেজা পালকে গাছেল ডালে
ঘুমিয়ে থাকা বিহগের কাছে।


আবার আসিব ফিরে-
শিক্ত বসনে জড়িয়ে থাকা কুমারী মেয়ের
বাকা হাসির কাছে,
সারি সারি ঘর বাঁকে বাঁকে নদী
বাঁশবন আর অপরূপা কাশবনের কাছে।


আবার আসিব ফিরে-
গাঁয়ের মেঠো পথের নির্জন বট বৃক্ষের ছায়ে
সিমের মাচায় কুমরো ফুলে অলির গুঞ্জনে,
ঘুঘু ডাকা মিষ্টি রোদের দুপুরে
হিম শীতের কুয়াশা ভেজা গাদা ফুলের কাছে।


আবার আসিব ফিরে-
চৈত্রের দুপুরে খাঁ খাঁ করা খেয়া ঘাটের পাড়ে
শাওন রাতে ঘুমিয়ে পড়া নির্জন পল্লীতে,
মিষ্টি সুরে পাগল করা বাঁশিওয়ালার ধারে
বসন্তেরই মন ভুলানো কুকিলের কাছে।


বরিশাল-০৬-০৮-০৬