ফিরিয়ে দাও সেইক্ষণ যখন ছিল অন্ধ বাসনা
অমৃত অপ্সরী চেহারা আবার ফিরিয়ে দাও,
সে যে চলে গেছে রূপ নিয়ে কবরের নিচে
রক্তে আমার আজও শাণিত প্রণয় এখন-
ধীরতা বয়সের ভারে মত্ততা ফিরিয়ে দাও।
এ হৃদে আবার ফিরাও বাসনার তৃপ্ততা
ঝরনা বহিয়ে দাও বারবার।
একবার তুমি আন একবার-
এ দেহে তোমার উষ্ণতার উত্তাপ।
হে প্রেম বল তুমি নাকি অশ্রু শুধু চাও,
তব আর আশা কোথায় বল-
অশ্রু যদি ফুরিয়ে যায়।
তোমারে চাওয়া যদি হয় আশাতুর-
সমুদ্রের সাঁতার যদি তব নিমজ্জন
কেন তব কিশের জন্য প্রশ্ন জাগে মনে?
বিষাদে যদি হয় একমাত্র সুখ
তবে অসুখই আমার একমাত্র সম্বল।
তোমারই প্রণয় আমাকে আকড়ে ধরে
ফোটায় ফোটায় দেহ বিকাশ করায়
আত্মাজুড়ে আনে সে ব্যর্থতা।
তবুও কৃতজ্ঞ আমি এতটুকু কার ভাগ্য জুটে,
এখন মৃত্যুই যদি অন্ধকার নেমে আসে
আমি তো প্রেমে নই বিরহের ফাঁসে নিহত...........।


বরিশাল-১৫-১০-১১