মায়াময় কোমল ঘাসের তটে
মৃদুময় হু হু বাতাসের নিক্কনে
উদাসী মনে ব্যাকুল সুরের
আকুল আবেশে বসে আছি
মৌন হয়ে, মেঘনার সবুজ তটে।
মনের আবেশে রঙিন স্বপ্ন এঁকে
বাস্তবতার মাঝে অবাস্তবতার
রঙিন স্বপ্ন আঁকে,
নাভ্যতার ভয়ংকর কোলে
পালতোলে সামপান চলে,
সূর্য ডোবার ঠিক আগে-
ক’ফোটা জল ফেলে উড়ে যায়
অদূর গাঁয়ে পানকৌড়ি।
যতদূর চোখ যায় তার ঠিক পরে
রুপুর নুপুর পরে-
আছরে পরা বাতাসের নিক্কনে
হেটে যায় এই গাঁয়ের কৃষাণের কনে।
নয়নে মেখেছে কাল কাজল
অধরে তার গোলাপী প্রলেপ
বাতাসে দোলে ফুলের মত মন
দুটি আঁখি মেলে সেই ফিরে ফিরে চায়।
উরু উরু মনে কেন এত আবেগ
চঞ্চল হৃদয়ে তার টান পরে যায়
সীমাহীন আকাশের বুকে
মেঘ ভেসে যায়-
আকাশে মেঘের রাশি,
পিক পাপিয়া আর রাখালের
বেণুর সুরে মিলিয়ে আসে সন্ধ্যা।
শূণ্য পথে কেন সে বারে বার তাকায়,
নাকি দাঁড়িয়ে আছে সে-
কারো অপেক্ষায়?
এখনো কি এই তটে আরো থাকা যায়.........?


বরিশাল-২৬-০৬-০৮