ঘুমিয়ে পরা শহীদদের আত্মর্নাদ শুনি
চির সবুজ এই বাংলায়!
স্বাধীনতার ৪০ বছর পার করলাম-
পেলাম কি স্বাধীন বসবাস?
প্রতিদিন কোনো না কোনো ঝামেলার-
সম্মুখীন হই এই বাংলায়।
এখানে আমাদের বিবেক ক্ষয়ে যায়,
প্রতিদিন ক্ষত বিক্ষত হয় শহীদদের আত্মা,
রাজ পথে দেখতে হয় বোমাবাজি, খুন-
নৈরাজ্য আর ধর্ষণের মত ভয়ানক চিত্র।
বোমার আঘাতে শহীদ মিনার রক্তাক্ত হয়,
নর পশুরা আবার বানাতে চায়-
এই বাংলার ভূখন্ড বধ্যভূমি।
জাগ্রত হও বিবেকহীনদের বিরুদ্ধে
শেখ মুজিবের জ্বালাময়ী ভাষণের মতো,
ফিরিয়ে লও জিয়ার মতো স্বপ্নের দেশ,
রক্ষা কর তোমরা জসীম উদ্দীনের নঁকশী কাথার মাঠ।
প্রতিষ্ঠিত করো সুফিয়া কামালের নারীর অধিকার,
সুরে সুরে ভরিয়ে তোল আব্বাসের সেই গান,
আবার আকঁ তোমরা জয়নুল ও এস এম সুলতানের
ক্ষয়ে যাওয়া সোনার বাংলা।
শহীদুল্লা কায়সার আর মুনীর চৌধুরীর মত-
জেগে ওঠো নূতনের টানে,
সব মায়েরা হও বীরাঙ্গনা,
সিথিতে সিঁদূর লাগাও হরিদাসীরা-
গর্জে ওঠো সখিনাদের মত সবাই
এই সবুজ বাংলায় সূর্য উঠাও-
আবার নতুন করে...........


“বাংলা আমার ভাষা”


বরিশাল-১২-১০১১