যে কথা তাহারে হয়নি বলা কভু
কোকিল ডাকা বসন্তে কিংবা গ্রীষ্মের-
খরার বেলায়।


চেষ্টা করেও যখন এক পথের
পাথেয় হয়ে হয়নি হাটা কভু
শরৎ বেলায়।


দু’পথের দুই পথিক এক হয়েও
যখন পড়ল না আঁখি কভু
আঁখির পরে।


যে পথে কখনো হাটিনি ভুলেও
সেখানে সে যে আসবে ভাবিনি কভু
শিশিরের পরে।


বুঝতে পারিনি নিজেকে নিজে
হয়তো আমার মতন সেও কভু
নিঃসংঙ্গ গোপনে।


জীবনের অনেক  অনেক সময়ের পরে
হয়তো বা চেয়েছিলে আমায় কভু
শরৎ প্রান্তরে।


তাইতো চাতকের মতন এখন আমি
বাতায়ন খুলে চেয়ে থাকি কভু
ফাগুনের কুঞ্জে ।


বরিশাল-০৫-০৫-১২