একুশ এসেছে ফুল ফুটেছে
কৃষ্ণ চূড়ার ঐ ডালে,
রাজপথে রক্তের স্রোত
শহীদ ভাইয়ের রক্তলালে।


একুশ তুমি ভোরের পাখি হয়ে
বস গাছের ডালে,
বাংলা মায়ের সন্তানের ডাক
একুশে ফেব্রুয়ারী বলে।


যুগ যুগ ধরে তুমি আবার আসিবে ফিরে,
ফুলের মালায় সাজিয়ে দিয়ে
ভাসিব অশ্রুনীড়ে।


সালাম বরকত রফিক জব্বার
তোমরা মোদের ভাই,
তোমাদের সেই ত্যাগের দিনটি
আজও ভুলি নাই।


একুশ এলেই মনে পড়ে যায়
ছেলে হারা মায়ের মুখ,
যারা বুকের স্নেহে ঢেকেছে
মনের সকল দুখ।


একুশ এলেই ভোরের বিউগলে
পিক পাপিয়ার গান,
খালি পায়ে শহীদ মিনারে
শোভাযাত্রায় ত্যাগ স্বীকার।


অশ্রুগড়া শতহারা একুশে ফেব্রুয়ারী
আমরা কি তোমায় ভুলিতে পারি..........।


“বাংলা আমার ভাষা”