মানুষ আমরা পচে গলে মাটিতে মিশি-
লেলিহান চিতার দহনে পুড়ি
জন্ম দিই আকাশের ভষ্মকনা,
শুধু পড়ে থাকে স্মৃতি যুগ যুগান্তর।


কতশত মায়ের সন্তান তাদেরই
পায়ে উপচে পড়ে বলেছিল
যাওয়ার সময় হল বুঝি,
এবার দাও বিদায়।


এক বুক রক্তের বিনিময়ে সেদিন-
দিয়েছিল তারা ভাষার যৌতুক,
জন্মহল স্বাধীন বাংলা ভাষার।


লাখ লাখ মানুষের রক্তের বিনিময়ে
প্লাবিত হয়েছিল বাংলার ভূমি,
আর সে দিন আমরি ভাইয়ের
প্লাবিত রক্তে ডুবে মরেছিল নর পশুরা,
আঁধারের ছায়া সরে উঠেছিল সেদিন-
বাংলার বুকে গর্বিত আলো।


বরিশাল-১৯-০৯-২০১২