শাওন যামিনীতে একা আমি
অনিমেষ লোচনে বিজলীর আগুন দেখি
অনুক্ষণ ভাবনায়,
অন্তরাত্মায় শুধু বিলাপ আসে
পাশে অনুরাগী কেহ নাই।
অনাহুত বিষাদের করুন সুর
হৃদকে আচ্ছন্ন করে রাখে
শাওন রাতের মেঘ ঢাকা আকাশ।
হিয়ার মাঝে মোর তারি আনাগোনা
আজও অনুভব করি সুখের শাওন রাতে
মেঘ নিয়ে আসা অঙ্গনে তোমার-
বর্ষার পরশে,বৃক্ষে বসে থাকা
অলস পাখির মতন সচকিত নয়নে।
তোমারি প্রণয় মম আজি নয়নেতে ভাসে
রাত করে ভোর।
আজ এল আবার শাওন রাত
শুস্ক শীতের নীরব সায়র,
অদূরের বনে শিয়ালের হাক,
পল্লবে পল্লবে মৃদু বাতাস,শুধু নেই তুমি।
জীবনের পরতে পরতে থাকে স্মৃতি অম্লান,
থাকে আত্মবিলাপ,জলগিরির জলপ্রপাত
সেথায় নেইতো কোনো ঢেউ.........।।


বরিশাল-13-12-12