কায়ার হিয়ায় যে পাখি তবু
বাধিঁল আপন নীড়,
ঝড়া তনু মনের ভস্মস্তুপে।


যত দিন যায় যত মাস আসে-
ভুলিতে কি পারি তাহে?
তবু বারে বার সবুজ পাতায়
উড়ে উড়ে স্বপ্নেরা আসে।


তবু প্রত্যহ গোধূলী বেলায়
শেষ সূর্যেরা হাসে,
মনের গহীনে রঙিন স্বপ্নেরা-
ছুটাছুটি করে অবশেষে।


তবু প্রত্যহ ভুলিতে না পারি-
মনে পড়ে বারে বার তারে,
প্রেমহীন সেই আত্মার দেশে-
নীড় বাধিঁলাম তবে।