ফেলে আসা সেইসব দিনগুলি
তাড়া করে ফিরে আমায়,
প্রতিক্ষণ সন্তর্পনে দোরঘন্টি
জানান দেয় আমার অন্তরাত্মায়।


অপরাহ্নের কাশফুল-
সাড়ি সাড়ি সবুজ মাঠ,
লোকালয়ে পিক-পাপিয়ার কোলাহল-
আর নদীতীরে রাখালের বাশিঁর সুর
আমার আত্মা সিক্ত করে।


ভোরের শুচি শুভ্র বাতাস আমায় মৃদু স্বরে ডাকে,
আমি ফিরে আসি এই বাংলার দিগন্তসীমায়
মোরগের আত্মচিৎকার আর-
চড়ুই পাখির কিচিরমিচির শব্দে আমার ঘুম ভাঙ্গে,
চোখ থেকে দৃষ্টি সরে যায় এই বাংলার
প্রকৃতির রুপচ্ছায়ায়।


শিশির ভেজা শাপলা ফুল
বকুলের ডালে ডালে
ঘুম ভাঙ্গানিয়া দোয়েলের সুর
আমায় বিমোহিত করে।


বরিশাল-১৩-০৯-১১