তোমারি দেখা পাব বলে বসে থাকি
বিকেলের পড়ন্ত বেলায়
র্কীতনখোলার তটে।


তোমারি দেখা পাব বলে প্রহর গুনছি
সকালের স্নিগ্ধতায়,
অম্রকাননে দক্ষিনা মলয়ে-
চুপিসারে আজও বসে থাকি
তোমাকে দেখার অপেক্ষায়।


প্রতিক্ষণ তোমাকে দেখার ছলে
বারান্দায় বসে থেকে চাতকের ন্যায়-
শূন্যতা এখনোও অনুভব করি
অপরাহ্নের নিঃসঙ্গতায়।


আজও বসে থাকি প্রভাত বেলায়
তোমার নীল খামের অপেক্ষায়,
তোমাকে দেখবো বলে রোদেলা দুপুরে-
বটমূলের ছায় এখনো দাঁড়িয়ে থাকি।


রাতের আধাঁরে তোমার চাঁদমাখা মুখ
আজও অনুভব করি-
নিছক বেঁচে থাকার মত,
চাতকের ডাকে যেন বর্ষা নামেনা।


বরিশাল-০৭-০৭-০৭