সবুজ সোনালী ক্ষেতে ধানের সুঘ্রান
দুই চোখে বেতফল নিয়ে নীলিমায়-
একঝাক বক মালা গেঁথে উড়ে উড়ে যায়।


গাঁয়ের মেঠোপথ ধরে সান্ধ্য অন্ধকারে
উড়ে যায় জোনাকিরা গানে গানে
তুমি একা স্থির চোখে তাকিয়ে ভাবছ,
অথচ দেখছ না---।


ফেলে আসা ডায়েরিটা উন্মোচন কর
অপরাধী মন রাখো অতীত ভাবনায়,
পাওয়া না দেয়ার স্মৃতিগুলো হাতড়ে হাতড়ে দেখো-
নড়ে উঠবে তুমি হিয়ার শরমে।


মনমুগ্ধকর সেই দর্শনতীরে এখনো আমি
ফুরিয়ে যায়নি আমার সেই দিন-
যেখানে ছিল বাসস্ট্যান্ড, হোটেল আর সুশ্রী পার্ক,
অপেক্ষায় হিয়া বিষণ পুতিয়ে যায়-
কই! কেউ ত ফিরে আসে না আর।


দগ্ধ মন বলে থমকে দাঁড়িয়ে কেন?
তোমার খেলা কি ফুরিয়ে এসেছে,
ব্যর্থতার ষোলকলার শূণ্যতাটুকু-
স্মৃতির ডায়েরীতে পুরে নাও।


স্মৃতি ভুলে রসমালাইর দেশে তুমি ছুটে গেলে-
কাদে নিয়ে পুটলিভর্তি লোভ,
ফিরে তাকানোর এতটুকু সময় ছিল না
এখন হাপাও কোনো জানযটে?
খড়-কুটা তবে কি তোমার দু'পা আকড়ে ধরেছে,
তোমাকে কি থামাল ঐ শিশির------?


বরিশাল-০৩-০২-১২