আজ বরং না দৌড়ে
দাঁড়াই কিছুক্ষণ –
গতিময়তাকে উপেক্ষা।
চল আজ যাই ওখানে
বাগানঘেরা পুকুরপাড়ে,
হাঁসগুলো ডেকে চলে
প্যাঁক-প্যাঁক-প্যাঁক।


আকাশটা সেখানে বেঁচে
গাছগুলোও সবুজ, পাখিদের ডাক।
ডিপ্রেসনের কড়া দাওয়াই,
চল তাই সেখানে যাই।
দিন দিন রোজকার কাজ
পুড়ুক আজ খামখেয়ালীর আগুনে।
ছাই দিয়ে কাল হবে সৎকার।