স্বাধীনতা যুদ্ধে আমি হারিয়েছি সব
হয়েছি সর্বস্বান্ত, কেঁদে কেঁদে হয়েছি শান্ত ।  
যুদ্ধ করেছি দেশের জন্য,
নতুন প্রজন্মের শান্ত সুনিবিড় আবাসের জন্য ।


যুদ্ধ করেছি মানুষের মুখে হাসি দেখার জন্য
শান্তিপূর্ণ ভাবে কাঁধে কাঁধ মিলিয়ে বসবাসের জন্য ।


আমাদের অনেক কষ্ট ও ত্যাগে অর্জিত হয়েছে স্বাধীনতা,
যুগ যুগ অতিক্রম করেছি স্বাধীনতার ।
আমিতো স্বপ্নের সেই বাংলাদেশ আজও পাইনি
এক মাত্র স্বাধীন ভূখন্ড ছাড়া ।


সমাজের রন্ধ্রে রন্ধ্রে দুর্নীতি,
অন্যায় অত্যাচারে ছেয়ে গেছে গোটা দেশ ।  

পত্রিকার পাতা খুলেই দেখি
হত্যা গুম লুন্ঠন ধর্ষণের লোমহর্ষক খবর  ।
নৈতিকতা, মানবিকতাকে অন্ধকার ঘরে তালা বদ্ধ করে
নিজ স্বার্থ উদ্ধারে সবাই ব্যস্ত  ।


রুঢ় বাস্তবতা আমাদের মনুষ্যত্বকে
গলাটিপে ধরেছে দারিদ্রের জাতাকলে,
পদদলিত করছে বাঙ্গালি জাতির অগ্রযাত্রার
বর্ণীল ইতিহাস ঐতিহ্যের ।


এমন দেশের স্বপ্ন তো দেখেনি
একটা সুখি সম্মৃদ্ধ দেশের স্বপ্ন দেখেছি
সবুজ শ্যামল পাখির কল কাকলিতে
মুখরিত সোনালী বাংলার স্বপ্ন দেখেছি ।


এখন ও ৭১ স্বরণ করি
দু চোখ যায় জলে ভরি ।
শরীরে জাগে শিহরণ
হৃদয়ে মুক্তির আলোড়ন ।


অধীর আগ্রহে পথ চেয়ে বসে আছি,
সোনার বাংলার প্রতীক্ষায়,
আমি সোনার বাংলা চাই, আমি সোনার বাংলা চাই ।