“স্রোত” আবহমান কাল হতে বয়ে যাচ্ছে সম্মুখ পানে
পেছনে ফেলে  ধূসর অতীত জীবনের টানে।
কোন এক অজানা প্রতিচ্ছায়া স্রোতের বিপরীতে
টেনে ধরছে অগ্রযাত্রার  গতি পথ।  


নদী হারায় স্রোত টিপাই, গঙ্গা বাধে
পদ্মা মেঘনা যমুনা বর্ষাতে কাঁদে ।
স্রোতহীন নদী হারায় বালু চরে
সহায় সম্বলহীন মানুষ নব বসতি গড়ে ।


অনাগত দিনের  আহবানে  ছুটছে সবাই
স্ব স্ব গন্তব্যে মিলাতে ঠাঁই ,
আমরা সেই স্রোত দেখিতে না পাই
উজানের ঢেউ ভাটিতে গড়ায়।


সামনে যাবার তীব্র আকাঙ্ক্ষা যার
তাকে কি পিছনে বেঁধে রাখা  যায়  ।  
কষ্ট করে সে কেষ্ট  ছিনিয়ে আনবেই
সরিয়ে পথের ঝঞ্জাল পুঞ্জিত বাসনায় ।