ধর্ম বর্ণ নির্বিশেষে বসবাস মিলেমিশে
মুসলমান খ্রিস্টান বৌদ্ধ হিন্দু সকলে এক সাথে ।
কেন কর হানাহানি ছিন্ন কর বন্ধন ?
হারিয়ে আপন জন করিতেছ ক্রন্দন ।


ব্যক্তি প্রভাব, জাতিগত প্রভাব কিসের কারণে
সমস্ত কিছু বিলীন হয়ে যাবে আপন মরণে ।
সাধারণ মানুষ হত্যার কথা কোন ধর্মে নাই
আমরা কেন এই ঘৃণ্য কাজের শামিল হতে যাই ।


জ্বর মাপা হয় থার্মোমিটার ফারেনহাইট স্কেলে
ভেদাভেদের মাত্রা মাপিবে কোন পরিমাপক যন্ত্রে ?
ব্যবধানের দূরত্ব এতই বেশি  
বিত্তবানের চিন্তা গরিবের সাথে না মিশি ।


হিন্দু বলে ওদের সাথে খেলা যাবে না
টোকাই বলে ওদের সাথে কথা বলা যাবে না
মনের মাঝে লুকিয়ে রেখে বৈরী মনোভাব
কেউ পাবে না আত্তার শান্তি না বদলালে স্বভাব ।


কেউ থাকে অট্টালিকায় প্রহরী সমেত
কেউ থাকে রাস্তার ধারে ছিন্ন বসনে, সঙ্গে জুটে পুলিশের বেত ।
বিত্তবানের আহার হয় নামিদামী হোটেলে
আর ওদের আহার জুটে হোটেলের পাশে থাকা আবর্জনার স্তুপে ।


কেউ পড়ছে নামিদামী স্কুলে মানুষ হবে বড়
কেউ পড়ছে দাতব্য স্কুলে ওদের চিন্তা এখনই জড়সড় ।
দামি স্কুলের এক ছাত্রের বেতনে চলতে পারে ওদের পুরো ক্লাশ
এটা হচ্ছে সমাজের জীবন গড়ার ধাঁচ ।
পরপারের চিন্তা করে কেউ করে না ভয়
তাই বুঝি মানব মনের এত অবক্ষয় ।