মায়ের আদর মাখা ভালবাসার স্পর্শে
ধীরে ধীরে বেড়ে ওঠে শিশু পারিবারিক সংস্পর্শে ।
দুরন্ত ছোটবেলা দাদা দাদির স্পর্শে  
বারন্ত শৈশব কাটে নানা নানির সংস্পর্শে ।  
ছেলে মেয়ে মা-বাবার গলার হার
মায়ের  মমতা মাখানো শৈশব বিকশিত করে মস্তিষ্কের দ্বার ।


বাগানে ফুটে ফুল মালির স্পর্শে  
মুখোরিত করে পরিবেশ সৌরভী বায়ুর স্পর্শে  ।
পোষাক তৈরী হয় দর্জির স্পর্শে  
পোষাকের নান্দনিকতা ফুটে উঠে শরীরের স্পর্শে ।


কৃষক ফলায় ফসল  শক্ত হাতের  স্পর্শে
কৃষাণী বোনায় নকশী কোমলতার  উৎকর্ষে
সরল সৈল্পিক স্বপ্নের বর্ণিল রঙে সাজিয়ে
সৌন্দর্য্যের রুপ তুলে সুনিপুণ ভাবে ফুটিয়ে ।


বাতাসের স্পর্শে বেড়ে উঠে বৃক্ষ
পানির স্পর্শে বেড়ে উঠে মৎস
আকাশের স্পর্শে ভেসে বেরায় মেঘ
চাঁদের স্পর্শে আসে পূর্ণিমা, মাঝি মাল্লার দেশে ।  


ক্লান্ত দেহে প্রিয়ার কোমল স্পর্শ  
শিহরণ  দিয়ে মনে হর্ষ
কেটে যায় ক্লান্তির পরশ
প্রসারিত করে কর্মের সাহস ।