প্রেম তো থাকেনা কবির মনে,
মন তাহার পরে থাকে কবিতার ধ্যানে।
কি নেশায় জাগাবে তুমি তাহার মনে প্রেম?
সে তো কবি বুঝেনা সে লীলা রাধা আর শ্যাম।
কোমল তাহার হৃদয় খানি ভাবছো প্রেমে ভরা,
তাহার হৃদয় পায় শুধু কবিতার কড়া নাড়া।
কবি যখন পাঠ করে তাহার কবিতার পঙক্তি,
তোমার হৃদয়ে তখন জেগে উঠে প্রেমের আকুতি।
উদাস হয়ে থাকে কবি কখনো বা হয় আনমনা,
তাহার থেকে দৃষ্টি তখন ফিরাতে তুমি পারনা।
ভাবো তুমি আঁটছে সে প্রেমের কোন ফন্দি,
না-না সেতো কাব্যের মালায় থাকে বন্ধি।
শুনে যদি থাকো কভু কবির ওষ্ঠে বাঁশির সুর,
প্রেম নয় সেথায় থাকে বেদনা মধুর।
জড়িত থাকে প্রেম কবির লিখা কবিতায়,
তবুও কবি থাকে এতো প্রেম হীনতায়।
কবি পড়ে না কভু কাহারো প্রেমে,
কবির প্রেম বুঝার আগে যায় সবে থেমে।
কবির প্রেম কেহ বুঝিতে নাহি চায়,
তাইতো কবির প্রেম সবে নাহি পায়।