১)
হিম ঘরে,,,থাকুক ওরা ওদের মত করে,,
একদিন দাও তুলে জলের নিচের কাদা জলের উপরে,,,
হাতির সুর দিয়ে একদিন নাও
হাতিকে টেনে,,
সাপের বিষ দিয়ে বিষাক্ত করে দাও সাপ,,
একদিম কাঁচ দিয়ে কেটে নাও কাঁচ,,,


লোহা দিয়ে কেটে নাও লোহা,,
আগুন দিয়ে পুড়িয়ে দাও আগুন,,,
হ্যা একদিন,,, শুধু একদিন
শুধু একদিন বরফ দিয়ে বরফ দাও ভেঙ্গে,,,
হিমঘরের ভেতর আরেকটি হিমঘর
দাও বানিয়ে,
রক্ত স্পন্দনের তরঙ্গে।


২)
এ দুনিয়ায় একটা পাখিও
আরেকটা পাখিকে পারে কি,,ভুলতে।
সত্যি করে বুকের তরঙ্গে বলো না কবি
বলো বাতাসের বুকে,,,,।
দম নিয়েই বলো তোমার গায়ের যে
পুরাতন চাঁদর খানি ছিল বেশ আদরে,,,
তার উপস্থিতি কি আজো নেই অন্তরে?


শুনো হ্যা কবি উপস্থিত অনুপস্থিতির কলহে
প্রেমের চাষ হয় দূর্বা ঘাস দিয়ে
মমতার হাত দিয়ে জন্ম নেয় মাটিতে মিশে,,
অতপর বড় হয় স্নেহের বন্ধনে,,,
মিলিত হয় উন্মুক্ত খোলা মাঠে,,,
লুকায়িত সম্ভ্রমের সম্মানে।


সুউচ্চ গৃহে বসে আর কি পাবে
এমন তৃণমূল সংবাদ,,,!
তাই বিলাসী গৃহ আর স্মৃতিতে
অজান্তেই করছ বেশ বিবাদ।


৩)
না না,,,তা এমন হবে কেন
নিজের লেখা বইখানার পাতা
রাতের আধারে উল্টিয়ে দেখ,,,
হ্যা হ্যা সামান্য জোনাক আলো
আর একটু চাঁদনীকে ডেকে এনো ঠিক ঘরের বাইরে,,,
দেখবে কত গোপন রাধার কথা
জয় গান করতে গিয়েও করো নি,,
বইয়ের সাথে সুতার বন্ধন করতে গিয়ে
যেন কোথায় সেই রাধাকে বেঁধে রেখছ একেবারে নিরলে,৷


কিন্তু একি আর হয় গো,,,
নতুন বই,তার গায়েও যে
একটা গন্ধ আছে,,
নতুন বইয়ের গন্ধ,,!
ঠিক তোমার মনের রাধার
গায়ের আতরের মত।
মন থেকে লেখা বই,,,
সব লুকালেও
কিছুই লুকাতে পারে না
মনের!
তাই না,,কবি,,,


স্বপ্নের নয়নে তোমার বইটা পড়ছি
আর আয়নাতে সেই রাধাকেই দেখছি।


দাবী রইল,,,
আরেকটা বই লিখো,,,
বইটার নাম দিও,,,
আড়ালী রাধা,,,,
লিখবে তো?


৪)
আমি আগুন দিয়ে আগুন এঁকেছি,,,
এসো এসো দেখে যাও।
কেউ বলছে এ নাকি দূর্গার মূর্তি।
আবার কেউ বলছে কালী।
কেউ আরেকটু দুনিয়ায় এসে বলছে,,
এ হতে পারে ট্রয় নগরীর গুপ্ত ইতিহাস,,,


হা হা হা,,,
না গো এ তেমন কিছুই নয়,,,
আমি আমার কপাল এঁকেছিলাম।
সাথে দু তিন ফোটা প্রেম।
বাস ওমনি হয়ে গেল এমন ছবি।


৫)
আমি ভাবছি তোমার চোখে একটা
ভোরের আকাশ এঁকে দিব,,,
আমার রাতের রঙ দিয়ে,,,
যে রঙটার সাথেই আমার আশা নিরাশার খুব শখ,,,,
ঠিক সেই রঙের আকাশ।


তুমি আর কিছু পার বা নাইবা পারো,,
সেই আকাশে কিছু পাখি এঁকে দিও,,
তাও একঝাক উড়ন্ত পাখি,,,।


পাখি গুলি যেন ঘাট ছাড়া নৌকার
বাতাস ধরা পালের মত,,
উড়ে উড়ে যায় দূরে,,,
সুদূর দূরে,,,,।
দিবে তো?