১)
রাত পোহালেই যে ভোর টা চলে আসে,,
মাটির সাথে গড়াগড়ি করে,,,
সে ভোরটাই আমি তোমাকে দিব,,
কাছে বসিয়ে জলের তলে নিয়ে যাব,,
জানা অজানার সন্ধানে,,,
ভালবাসি বলেই,,
রোজ একবার ভিখারিনী বানাব তোমাকে,,
যেভাবে বানিয়েছি রানী বারে বারে,,,


২)
শুটকি মাছ খাও নি,,,
তাহলে জ্বালাযন্ত্রনার মরিচ খাওয়া বিদ্যেটা,,,
ওই দূর গগনের তারার তালাতে।
শুটকিতে গন্ধ আছে,,,যে গন্ধে
পরিত্যক্ত কেও স্থান দেওয়ার পাঠশালা আছে,,,
আছে,,পরুনো স্মৃতিগুলির
বকুল ফুলের কংকাল সাথে,,
ফুলশয্যা করা,,


জানি এ শয্যায় কেউ ফুল হাতে দাঁড়ায় না,,,
তবে ফুল পেতেই ভুল করে হলেও
বার বার দাঁড়ায় শুকনো শুটকি স্মৃতিতে,,
গন্ধ আছে,, মন্দও আছে,,
তবু সুখ টা যে জীবন্ত আছে,,
তপ্ত কড়াইয়ের কাটা কৈ মাছে।


৩)
যাবার পথটাই যে বাকী দিদি,,,
মাছেরাও পথ খোঁজে,,
বর্ষার উজান জলে,,
আমি না হয় মাটি কুড়ে কুড়ে
আমার পুরুনো সভ্যতা টাই বের করলাম,,,
কিবা ঠাকুরমার রেখে যাওয়া পুথিটা,,
উলটো করেই পড়লাম।
তবু তো ফিরা হবে আমার আয়তনে।