১)


লিখে রাখিও এই কথা,
যে কথা পল্লবিত হয়ে বলে প্রতি  রাতের তারা,,,,
লিখে রেখ তোমার হাতে সজ্জিত দেয়ালিকার কথা,,
রান্নাঘরের প্রতিটা কোনের কথা,,
লিখে রেখ আলনার কথা,,
লিখে রেখ ঠাকুর ঘরের কথা,,
মেঝের কথা,,,
বাজারে যাবার পথ গুলির কথা,,
পথের পাশে মানুষের পায়ের চিহ্নের কথা,,,
লিখে রেখ ওই মাছ ওয়ালার কথা,,
সবজিওয়ালী দিদিটার কথাও
লিখে রেখ,,,
লিখে রেখ,,,তোমার ভেজা চুলের কথা,,
লিখে রেখ আলমারিতে আবদ্ধ
তোমার লাল শাড়িটার কথা,,,
লিখে রেখ, রেখ লিখে তোমার টিভির ভেতর দিয়ে গগন ছুয়া স্বপ্নের কথা,,
বিছানা চাদরের কথা,,,প্রতি সকাল বেলা গরম গরম কফিটার কথা,,,
কিন্তু কভু লিখে রেখ না,,
তোমার কথা?
তোমার কথা কি,, জানো তো?


২)
ছবি কি আর দেখাবি,,
বুক ছিড়ে দেখা না,,,
দেখা তোর বুকের ভেতর আকাশটা,,
রাত জেগে যে নিদ্রার কথা ভাবিস,,
তার কথা শুনাস না,,শুনা তারার মত ঝরিয়া,,
ঝরিয়া ঝরিয়া নেমে পড় বাগানে,,
পথের পরে,,নেমে পড়
পুকুরের সেই গোপন পাড়ে,,
নেম পড় বাতিঘরে,,,
চলে যা সাগর তলে,,,
চলে যা মহাবিশ্ব ভ্রমনে,,,


তবেই দেখা হয়ে যাবে সেই ছবি
নয়ন হতে মোদের নয়নে দিনের পর দিন অবিরাম যা তুই দেখাবি।


৩)
তুমি বাঁচবে,,আমার ভোরের যে আলোটুকু আছে,
তার গায়ের বসন হয়ে,,।
নিমন্ত্রন্য করে আসবেন যে অতিথ কিবা অতিথিশালা,,
সেথায় তুমি হবে আধারের মাঝে এক দন্ড আলো,,,
তুমি গাইবে সেই পাখির মত
যে পাখির গান এখনো সরস্বতী শুনেন নি,,,
তুমি নাঁচবে সেই নর্তকীর মত,
যার নাঁচ শিব এখনো শিখেন নি,,
তুমি হাসবে,তুমি উল্লাসে রাঙিয়ে দিবে ভুবন,
যে ভুবনের বাসিন্দা পুষ্প ছাড়া
আজ কিছুই জন্মেনি।


৪)আমি অনেক পাতায় বসেছি,,রন্ধ্র হয়ে।
বাতাসের আগমন নির্গমন দেখেছি বুকে ধরে,,
জেনেছি নতুন গল্প নতুন স্থান
কিবা নতুন সময়,,,
কিন্তু মিলানের এই বাতাস জুড়ে যে শব্দ শুনেছি কান পেতে
সে আমার রন্ধ্র হবার স্বাগতম বার্তা।
চুলের কোনে লুকিয়ে রাখা
বাসনার ফুলের
কামনা সুমিত্রা।


৫)
চারপাশে অনেক বাতি জ্বলছে
যেন খোপা থেকে ফুল ফেলে দিয়েছি দেবী,,
যে অলংকার  গুলি ছিল ইন্দ্রের দেহে,,
সবই যেন এসেছে নেমে, এই মাটিতে,,
যাদের পূর্ণ হবার কোন বিলাস নেই,
আছে আমাকে পূর্ণ করার অমৃত সন্ধান,,,


সত্যি রমণী শাখায় অপরুপ
বিধির বিধান,,


৬)
মন চায় একটু তার পাশে বসি,,
ওড়নার কথা জানাই আমার রুমালে,,
পাশে বসে তার চুলের কথা বলি,,
আমার নয়নের চুলে,,।
তার সাথে একটু ঘ্রাণের কথা বলি
আমার ক্লান্ত দেহের জলে,,
তারে আমি আমার বাংলায় বলি
শুনো মিলানের মেয়ে,,
আমি হেথায় আগন্তুক,,
এই রাতের চন্দ্র শহরে।