১)
তোমার বাড়িতে আসার পথে
কতগুলি কুকুর দেখে আসলাম
শিয়ালের দন্ত নিয়ে দাঁড়ায়ে আছে
তোমার অভিলাষে।
সত্যি করে বলত,,
এই কুকুর গুকি দেখে
তোমার কাপড়ের লাল রঙ টা
আজও কি ফিকে হঅয়ে যায় নি?
না কি এখনো ভাবছ,,
একদিন কুকুর গুলিও ফুল মুখে
দাঁড়ায়ে থাকবে তোমার সন্ধানে?
কিন্তু কখন? কীভাবে?
এ কি জানো চন্দ্রবতী,,


না কি বাঁচার বিলাসে ভুল রাস্তায়ই
ছবি ভেবে যাও,,সঠিক আশার বিন্যাসে?


২)
আর যাই হোক,,
এবার আর তোমার পিছু আসছি না
দুর্গা পূজা এসেছে,,
গতবার দেবীকে বলেছিলাম,,
এবার আসার সময়,,যেন মদন দেবকে
জিইয়ে এনে ঢুকিয়ে দেয় তোমার ঘরে।
অত:পর আমি ঘুমাব,,ঠিক তোমার মত
তুমি জেগে থাকবে সারাক্ষন আমার মত
কেবল প্রেমের বিছানায়
আমাকে জাগানোর তরে।


৩)
আবার অস্ত্র হাতে সুন্দর ছেলেটি হয়ে যাবে খুনি।
যার স্বভাবে আছে মধু মাখা কথা
তার প্রতিটা বাক্যই হয়ে যাবে সাপ,,।
যে সারাক্ষণ,,শুভ্র পোশাকে ঘুরে বেড়ায়
রাতারাতি তার কালো আন্ডারওওয়ার
হয়ে যাবে তার সমস্ত গায়ের বসন।
তার পায়ের নিচে মাটিতে দেখা যাবে
ছাইয়ের বসতি,,
যাকে দুলাল ভেবে,,করেছি এতদিন আদর
তার ভেতর হতেই বের হবে পঙ্গপাল
আমায় নাশিবার স্যামুয়াল পাতির
মৃত্যু চাদর