[কাকলী প্রকাশনী has publised a book of mine in একুশে বইমেলা ২০১৩. Name - রোমান্টিক উইলোর মাঝে. This poem is from that book]


হাঁটছি
         ক্লান্তিহীন সৌন্দর্যের মাঝে।
সরুপথ,
         সিঁথির মতো এঁকেবেঁকে চলে গেছে সমাপ্তিতে।


সবুজ কোনো টিয়ে কি ডাকলো?
লেজ ঝুলিয়ে, পাখা ঝাপ্টিয়ে
বুঝি উড়লো |
দু'পাশে যত্নে ছাঁটা ঘাস,
বার্চ আর পাইনের দোলানো হাসি
গা জুড়োনো, মন মাতানো, বাতাস;


সূর্যের স্নেহধন্য পরশ
আর অকাশের ক্যানভাসে শিল্পীর তুলীর সোনালী আচঁড় ।
নিচে অনেক দূরে ওল্ড বাফেলো ভ্যালী,
মাঠে চড়া মোষ
আর
বাছুরের  নিবিষ্ট জাবড় কাটা ।
শিশুদের হৈ চৈ (ভেসে আসা, ক্ষীণ)


উঠে যাচ্ছি চূড়োর দিকে
রাস্তা বুঝি শেষ হলো ।
সোনার জীয়ন কাঁঠি ছোঁয়ালাম
খুলে গেল প্রাসাদের দরোজা
খুলে গেল সব,
একের পর এক ।


এখানে আছে শৈশব-কৈশোর ।
পার্টিগুলো খুব জমতো
বুড়ী বেটসির স্নেহধন্য বাড়াবাড়ি -
আনন্দই বয়ে আনে ।
লুকিয়ে মাতাল হবার অপরাধে
কত যে মার খেয়েছি
বাতাসের সাথে পাল্লা দিয়ে মেরীকে ছোটাতাম
(আমার কালো স্ট্যালিয়্ন)
উইলোর বনে হারিয়ে যেতাম আমি আর সুজানা ।


অত:পর যৌবন আমাকে হারিয়ে নিয়ে গেল ,
অস্থির চন্চল, উচ্চাভিলাসী ।
যারপর নাই হতাশা,
সব পাওয়ার মাঝেও।
প্রৌঢ়ত্ব দিল স্থিতি ।
বার্ধক্য শান্তি ।


তারপর একদিন মেঘের ভেলায় রওনা হলাম ।
শুভ্র্, সুন্দর , চকচকে আর কোমলের দেশে।
ছুটিতে এসেছিলাম,
আবার আসব ।
(উইলোর বনে যে এখনো মন হারায়)