[কাকলী প্রকাশনী has publised a book of mine in একুশে বইমেলা ২০১৩. Name - রোমান্টিক উইলোর মাঝে. This poem is from that book]


ভালোবাসার সোঁদা গন্ধে পৈচাশিকতা
বিশ্বাসের নিগূঢ়ে প্রতিহিংসার বিনাশী বীজ
সভ্যতা বয়ে যায় –
মাঝে মাঝে সড়িৎ বাঁকে চড় জাগে
ছেঁকে তোলা পলির ।
ঘর হয়, বাসর হয়,
ভালোবাসার বাসর, বিশ্বাসের লালন |
নারকেল গাছের মাথার দিকের উন্মোচন
সতেজ পশমী ঘাসের বর্ণালী বিছ্ছুরন,
মোটা দাগে,কোমল স্পর্শে |
ভাবনাহীন, চিন্তাহীন; কেবল সুখ আর বাঁচার জেনেটিক বিবর্তন |


অবশেষে হায় !
বুঝিবা সব ভেসে যায়;
ফিরে যাওয়া অতীতে|
অবিশ্বাসের চারা মহীরুহে রুপান্তরিত
আর তার অমোঘ শুষ্কতায়
শকুনের বাস |
হাড়, মাংস্, মজ্জা আর অবিনাশী
চুল নখ |
বুঝিবা সব শেষ !


আসলেই কি ?


রক্ষিত চুলের ডি. এন.এ. হতে অবার শুরু;
ভালোবাসার বন্ধনে,
সমঝোতা আর বিশ্বাসে |
দিগন্তে উড়ে যায় পাখি,
পাল্লা দিয়ে উড়োজাহাজ |
সোনালী দেশের স্বপ্নে-
সুখ খোজাঁ
বা
এই মাটির,
এই ধানগাছের,
এই শস্যডগায়,
শিশির বিন্দুর
হঠাৎ আবিস্কার |


সন্ধা নামে আবার
বিশ্বাসের আশ্বাসে
আর,
আফ্রোডাইটির
চোখের তারায় …....