[কাকলী প্রকাশনী has publised a book of mine in একুশে বইমেলা ২০১৩. Name - রোমান্টিক উইলোর মাঝে. This poem is from that book]



আমাদের মাঝে গড়া দুঃখ স্বপ্নগুলো
সুখের রহস্যে সাজাইবার বিরাট প্রয়াস
চলিতেছে
বিরাট আয়োজনে।


মেঘ মেঁদুর দিনের ঘোরে
মেঘাচ্ছন্ন আকাশের ফাঁকে ফাঁকে
খুঁজিয়া ফিরিয়াছি
বাল্যকাল
জনবিরল বিষন্ন দিনে ।


খুঁজিয়াছি আর খুঁজিয়াছি........


খুঁজিয়াই ফিরিয়াছি নিজেরে
বন্ধুর স্মৃতিতে সহসাই
কিছু সুখ আর কিছু দুঃখ সচেষ্ট প্রচেষ্টায়-
কখনও বা ধর্মবক্তৃতায়-
কখনও খুঁজি একলা পথচলায়,
চাঁদের আলোয়, ঘন বনের
হারিয়ে যাওয়া সরু পথের ধারে,
কখনও বা কাঠবিড়ালীর চতুরতায়....


এখনও খুঁজি
প্রতিরাতে
ফিরিয়া ফিরিয়া
স্বপ্নের মাঝে
অবাস্তব বাস্তবতায়-


মিলিবেনা জানিয়া
তবু
আমাদের আপ্রান প্রয়াস,
কেবলই চলিতে থাকে,


বারে বার
বারে বার-------------------------