(রচনাঃ ওয়াশিংটন ডি.সি.- ৪.২২.২০১৩ @১২.০০-দুপুর)


রুবাইয়াৎ সন্ধানে-
জীবিত, বলিষ্ঠ, প্রমোদীয়|


    রুগ্ন আত্মার তরে,
জোনাক জ্বলা লোভী সন্ধ্যায়-
ফার্সী ফরাশে
একখানা রুবাইয়াৎ|


       দিনের শুরুতে ,
নিগূঢ় সান্নিধ্যে-
       আবার ,
সান্ধ্য যুবা প্রদীপ আলোয়
হৃদয়ের প্রশান্তি, চিত্তের পুষ্টিতে।
হিয়ার মাঝে, কোমল স্পর্শে,
“রুবাইয়াৎ” খোঁজে ।
     নতুন- কন্টেম্পোরারী ,
তবুও ক্ল্যাসিক, গথিক,
শেক্সপেরিয়ানও বটে |


কালের রুবাইয়াৎ
একটি ফুল, একপাত্র সুরা আর সমরখন্দের রূপে –
      অন্ততঃ|


      জান্তবঃ শব্দে,
      প্রানের কম্পনে স্পন্দিত,
রুবাইয়াৎ কেবল-


প্রসঙ্গতঃ

সখা রুবাইয়াৎ তো নয়ই,
        কবিও নহে –
চতুর্পদাবলী রুবাইয়াৎ এর কথা ,


রুবাইয়াৎ-ই-ওমর খায়াম……..
(সুদূর পার্সা হতে)