(ওয়াশিংটন ডি.সি., পহেলা মে ২০১৩, সকাল ১০.৪০ ঘটিকা)


আজিকে ব্যাবিলন-
   আজিকে উল্লাস-
       আজিকে এ্যালেকজান্ডার -
            আর
       স্ব-বর্ণ বন্ধুকূল;


ঝুলন্ত ছাদে ঝুলন্ত উল্লাস
    সভ্য বর্বরতা |


আজিকে আনন্দ-
    পৌরুষে,
        স্মিত সতীত্বে,


আজিকে রোমন্থন -
       সদ্য অতীত বিজয় গাঁথার ,
       সিংহাসন-
          এ্যালেকজান্ডার, এ্যালেকজান্ডার ।


আজি মহীয়সী-
         নির্বাসিতা,
             অলিম্পিয়াস ,
                গৌরবান্বিত অলিম্পাসে ।

সিক্ত ধারা,
    গোলাপের পাপড়ি ,
             আর
       তরল গোলাপ আধিক্য |


আজিকে হাত্ছানি -
       ধারাবাহিক, সাধারনতঃ
        হিন্দুকুশের হাতছানি,
                মেসেডোনিয়ার হাতছানি,
                     ব্যাবিলনের হাতছানি|
………………………
               ………………………………
                          সমাপিকাঃ সেই বিভ্রম….