(রচনা কালঃ ওয়াশিংটন ডি.সি. ৮ ই মে, ২০১৩)


মাটির কথা বলি
    মাটির গান গাই,
এই মাটিতেই জন্মেছি
    ফসল বুনেছি ,
    স্মৃতির ফসল।


মাটির গান
     মাটির গন্ধ
       আজও মনের মাঝেও।


ফিরে ফিরে যাই,
সোনার বাংলায় যাই|


বহু মাইল পরে-
    তবুও কাছে ,
     যেন  হৃদয়ের মাঝে ।


ফেলে আসা বাল্যকাল
     ভরদুপুরে
     পুকুরপাড়ে|
      শিরিষের ছায়ায়
      প্রানজুড়োতো চামড় দোলায় -
      বহুদূর থেকে বয়ে আসা
       বার্তা , বাতাসে,
       বহু পেছনের ডাক
       পূর্বপুরুষের প্রশান্তির
       ছায়াপথ ।


ছাপ ফেলে যায়
         আজও
         লাঙ্গল আর বলদের
         সশব্দ জড়াজড়ি|


দুপুর বেলায়-
              মাটির চুলোয় ভাপ উঠানো ভাত
              আর
              পুঁটি মাছের চচ্চড়ি ,
              পুঁইয়ের ডগার সালুনও বটে;


পড়ন্ত দুপুরে -
           ভাত ঘুমের আড়ালে
           ফড়িং শিকারের প্রানান্ত প্রয়াস ।

আজও দোলা দিয়ে যায়।


ডুমুড়ের ছাঁচে কুপি বাতি-
সন্ধে নামার প্রাক্কালে ,
              অকালে ঢলে পড়া ঘুমের কোলে
              চাঁদের আলোয়, আলিঙ্গনে ,
              অথবা বৃষ্টি সশব্দ প্রশান্তিতে।


আজও মন ফিরে যায়
     বারে বার
      বারে বার …..


হেঁটে আসা, আমার মাটির
           বুকে ভরে ,
           আমার বাল্যকালের সোঁদা গন্ধ লোভে ।
আজ্-
      আমারই ফেলে আসা ছায়াপথে
       স্মৃতির রোমন্থন

কেবলি আমি আর আমার
             আমারই বটে………..