(ওয়াশিংটন, ডি.সি. ০৬.৩০.২০১৩)


আমার ছোট্ট বাংলাদেশ
এইখানে, খেলাঘরে,
ভুবন গাঁয়ের মধ্যিখানে,
এইটুকু দেশ-
আমরা কজনাই বেশ|


কুক্কুর আর পিশাঁচের দলে
আশে পাশে সব, পুতিঁগন্ধময়
কলুষিত,
আর দুরাশার মাকড়সা জালে ;


কেবল আমরা ক’জনাই
একটি বাংলাদেশ,
আমরাই
সুখী বাংলাদেশ।


আমরা ভাসি
হিজল-তমাল
আর
চালতের ছায়ায়-
মজা পুকরে ফোঁটা
পদ্ম, সে মায়ায়
বাউলের আর লালনের দেশ,
জীবনানন্দ - নজরুলের দেশ |


সুনিবিড় মায়ায়
ভালোবাসা ছায়ায়  
আমার
ছোট্ট,
বলিষ্ঠ,
বাংলাদেশ-
আমার দেশ ! আমাদের দেশ  !