(ভার্জিনিয়া - ১১. ১২.২০১৩ ইং)


বাদল মুখর দিনের মাঝে
এ কি বিষন্নতা ?
পিছু বসে থাকে,
ছায়াসঙ্গী,
যেন যাযাবর !  


কান্নার অশ্রু তবে-
আনন্দের নাকি দুঃখের ?
নাকি ভাসিয়ে আনার তরে
অতীতের হারিয়ে যাওয়া
কাগুজে নৌকোর
স্থির, ধীর,  অথবা বিলাসিতার ?


বিলাস কান্না তবে ।


নাহ!


সে কি গো-
বিলাস আনন্দ বটে।
আজিকের এ বৃষ্টি বিষন্নে
আনন্দ কান্না বার্তা;
অথবা


ধুয়ে, মুছে যাওয়া গ্লানি-
নতুন শুরুতে
নতুন ধারাপাতে
নতুনত্বের কান্না ধারায় –


ধূর !
নতুনত্বের উল্লাসে…