একদিন বসেছিনু
ক্ষয়ে যাওয়া
নদীটির পারে,
শুধায়েছি আপনারই
দ্বি-মাত্রিক সত্ত্বারে-
সময় বুঝি ক্ষয়ে যাচ্ছে কি!
নাকি হেঁটে চলেছি
এগিয়ে আসা
অনন্তের পানে ।


একদিন হেঁটেছি যখন
পাট ভুঁই এর মধ্যিখানে,
শুঁয়াপোকার বি-হাইভে,
সশব্দ আর্তচিৎকারে
শিউড়ে উঠেছি
আর শুধায়েছি-
তোমাদের সাথেই কি রয়েছে
তবে বিভীষিকাময়
অনন্তবাস ।


একদিন খেয়েছিনু
হিজল গোটা ভুল করে,
(অথবা কৌতুহলে)
শুধায়েছি আপন মনেরে-
ফ্রেম করে রাখ তবে
এই কষ্টি রসনারে ।


একদিন হেঁটেছি
সরিষার আল ধরে,
হলুদের মাঝে,
হলুদিয়ার ধারে,
শুধায়েছি আকাশটারে -
সাক্ষী হয়ে থেকো
আমার হলুদ ভালোবাসাটারে |


একদিন বসেছিলাম
শ্যানেনডোয়ার পাহাড়ে,
হোয়াইট ওয়াটারের ধারে,
গোধূলীকে সাক্ষী করে।
শুধায়েছি নিজেরে –
ভালো কি বেসেছ
তবে ?
শ্যানেনডোয়ার ধারে ?