মেঘ-রাস্তায় পাশাপাশি দুই জন
বর্ষায় ভেজা প্রথম কবিতা হাতে
ভোরের আজানে মারুফার সংসার
বকুল-গন্ধ আমাদের দুধে-ভাতে

ভাত খেতে আসে দুগ্ধ-পোষ্য শিশু
ঘরের মধ্যে অভাবের হাঁটাহাঁটি
মনে ও শরীরে ঘর্ষণ বেড়ে চলে
মাথার ভূগোলে প্রেমিকার খুনসুটি


বন্ধুর বৌ তখন প্রেমিকা ছিল
লতায় পাতায় বেঁচে ছিল বন্ধুরা
মেয়েটি দিয়েছে নতুন কাব্যরোগ
অচেনা কবির মুঠোয় কবিতা ভরা


এখনো মেয়েটি জীবনের ছবি আঁকে
জীবন আমায় শিখিয়েছে কতখানি ?
যতটা শিখেছি , ততটাই ভুলে গিয়ে
মেয়েটির হাতে সূর্যকে তুলে আনি ৷