হাত ফসকে বেরিয়ে গিয়েছে বয়স
লোমকূপ বেয়ে যুবক-যুবতী জলে
প্রথম বর্ষা, খ্যাপা আর খ্যাপী মিলে
রোদে শুকিয়েছে আদম ইভের দোষ


তলিয়ে যাচ্ছে বৃষ্টিতে দুই কূল
প্রেম ঠোঁটে নিয়ে অচেনা বাবুই পাখি
ডোবায় নেমেছে , সাঁতার শিখেছে নাকি !
চোখের বালিতে এখনো সর্ষে ফুল


যত দোষ আর নন্দ ঘোষের নয়
ভাগ করে নেয় অভাবের ভাই-বোন
কাঁটাতার ভেঙে দু’পাশে স্বজন দেখি
ধূলোয় ধূলোয় উড়েছে বন্ধু-মন ৷