শরতের শেষ মেঘে প্রত্যাশা হয়ে উঠল সবুজ
বুকপকেটে সেফ্ টিপিন বিঁধিয়ে
মেয়েবন্ধুদের মুখে তুলে দিই নিষিদ্ধ আপেল
অমনি দেশলাই কাঠির মতো আবেগ নাচতে নাচতে
ঢুকে পড়ে ল্যাম্পপোস্টের জ্যামিতির মধ্যে


এ’সময় সাধারণত পোষমানা স্পেনিয়েলটাকেও
তুমি ক্ল্যাসিকাল আদর করো
প্রশ্রয় দাও নিজের বুকে ঝাঁপানোর
রাতের বেড়ালগুলো, যারা অস্পষ্টভাবে লুটোপুটি খায়
তাদের ডেকে নাও আমার জেরক্স কপির সাথে
আর নিপুন মশারা চারপাশ থেকে আমাকে খুলে
ঘুরিয়ে দেখায় মেরুচুম্বকের দেশ


তারপর গর্ত থেকে ওঠে হলুদ পাতার পিরামিড
যুবতী মাছেরা আমাকে নিয়ে যায়
শরীরে গোপন নীল অজস্র কবিতার ভিতর
দেখতে দেখতে ঘুম আসে
আমি পেতে রাখি বহুকালের পুরোনো বিছানা ।