আমরা ফুল ছুঁয়ে যাই মায়াটান বস্তিঘরে
দিনমান বৃথায় গেল – কাঁটা ফেলি যমদুয়ারে


পুড়ে যায় রাত আমাদের ঘরোয়া মেয়েমানুষে
হাতে হাত জটিল হিসেব – কালকুট রাত্রিচোষে


আমাদের বলিষ্ঠ হাত, কাজ নেই গুচ্ছ হাতে
আমরা সত্ত্বে খুশি, কুঁড়ো খুদ যোগের পাতে


ধূমপানে আগুন ফুরায় – আগুনও ধার করেছি
জমিয়ে ভাতের পচা আগাগোড়া ভাগ দিয়েছি


হয়নি তাতেও কিছু, ভাগেরও ভাগ হয়েছে
সাময়িক জীবনশাখায় সময়ের ফুল ফুটছে


আমরা অল্পায়ী লোক; ফুল আজ যতই ফুটুক
আমাদের মেঘলা ঘরে একবেলা সূর্য উঠুক ।