১.
আমি জানি তোমাদের শোক
কারণ আমি কবিতার লোক।


২.
আমি সেই লোক
আগুনে ঝলসিত
তবুও নেই শোক!


৩.
আয়নায়
কেউ নাই!


৪.
যা ছিলো
ভেসে গেলো
জীবন-নদীর স্রোতে!


৫.
মানুষ কারাগার থেকে পালাতে গিয়ে কারাগারেই ফিরে আসে।


৬.
কে হেঁটে যায়
অভ্যাসবশত পা না কি অনিচ্ছুক আমি?


৭.
যা-ই চাই
পুড়ে ছাই।


৮.
বামদিকে যেতে গিয়ে ফের ডানদিকে যাই
তোমাকে চাইতে গিয়ে নিজেই পুড়ে ছাই।


৯.
অস্তিত্ব ও অনস্তিত্বের নৌকায়
তুমি ছাড়া তোমার কেউ নাই।


১০.
এক দিকে বন আর অন্যদিকে সাগর
মাঝখানে বানিয়ে যাচ্ছি নিত্য দ্বিধার ঘর।


১১.
চক্র থেকে চক্রে
একই আবর্তে।


১২.
বইবে এই নদী নিত্য নিরবধি
জন্ম থেকে তার মৃত্যু অবধি।


১৩.
আমার চোখ কখনোই
ফুসফুসকে দেখতে পাবে না
তবুও সাধনা করি তোমার!


১৪.
নীরবে হতে হতে ক্ষয়
লোহারও মৃত্যু হয়।


১৫.
মাসের দামে বিক্রি করে দিয়েছি আমাদের জীবন।


১৬.
কাপড়ের ভেতরে কে লুকিয়ে আছে—
আমি না কি আমরা?


১৭.
বেড়েই চলছে দাম—মাংস ও মাছের
ঝরে যাচ্ছে পাতারা—মাথার ও গাছের।


১৮.
মাসের দাম যত বেশি
সমাজে তার তত পেশি।


১৯.
খেলোয়াড় হতে গিয়ে
খেলা হয়ে যাই
আগুনে পুড়তে গিয়ে
বড্ড বেঁচে চাই!


২০.
ভুলতে গিয়ে সব
হয়ে যাই শব।