.       কবির খোঁজে নেতা আসে
        এই যে বলছি কবি ভাই,
        আজকে যদি কবিতা লিখো
        আমার নামটি লিখবেন ভাই।
        
        কবি সাহেব ধ্যান ছেড়েছে
        বলছে শুনেন নেতা ভাই,
        কি নাম তোমার,কি কাজ কর
        আমি জানতে ছাই।


        নেতা এবার রেগে বসছে
        মারছে ধমক খেঁপে,
        শুনেন কবি,কবিতা লিখবে
        না হয় জেলে ডোকাবো তকে !


        কবি সাহেব কলম কামড়ে
        মুচকি হাসি হাসে,
        এই তো দেখলাম প্রথম নেতা
        জ্ঞানের অভাব আছে !


        নেতা এবার রেগে বলছে
        শুনেন কবি ভাই,        
        আমার নামটি সবাই জানে,
        তোমার কেন জানা নেই।


        কবি সাহেব বলছেন এখন
        শুনে রেখও নেতা ভাই,
        আমি কিন্তু নামের পিছে
        দৌড়ে নাহি যাই।


        নেতা এখন ঠান্ডা মাথায় বলতেছে
       শুনও তুমি কবি ভাই,
       যদিও আমার য্যেগ্যতা অভাব
       নামেটি শুনলে ভয়ে কাপে সবাই।


       কবি সাহেব বলছে এখন এই তো -
        নেতা আসলে তুমি লাইনে,
        নাম ঠিকানা না বলিলে
        কবিতা লিখবে কেমনে।


        নেতা এখন বলছে
        শুনও কবি বসে,  
        আমার নামটি টোকাই ছিল,
        কাগজ খেয়েছি কুঁড়ে।


        কবি সাহেব বলছেন এখন
        একি বলছেন নেতা ভাই,
        তোমার জীবনে দুঃখ ছিল
        কবিতা লিখতে ছাই।


        নেতা এখন বলতেছে
        শুনেন কবি ভাই,
        রাত্রি বেলা ঘুমের জায়গা
        খুঁজে নাহি পাই !


        দু-চারটি ছিনতাই করলে
        পুলিশ খোজে মোরে,
        রাত্রিটি আমার চলে গেল
        রাস্তায় রাস্তায় হেঠে !


        কবি সাহেব বলছেন এখন
        নেতাজি দুঃখের সীমা নেই,
        আর কি আছে দুঃখের গল্প
        জানতে আমি চাই !


        নেতা এখন বলতেছে
        শুনেন কবি ভাই,
        আর কিছু বলতে গেলে
        দৌড়ে তুমি পালাবে ভাই !


        কবি সাহেব বলতেছেন
        শুনেন নেতা ভাই,
        বলতে ছিলেন,বলেতে থাকুন,          
        কিসের বাঁধা,আমি জানতে চাই !
              
        নেতা এখন বলতেছেন
        শুনেন কবি ভাই,        
        পেটের ক্ষুধায় খুন করেছি,
        উঠলো শহর কেপে তাই।


        জেলে গেলাম নাম উড়েছে
        শুনছেন নেতা ভাই,
        আমার নামে উকিল ধরছে
        মুক্তি দিল তাই।


        লক্ষ টাকা কন্টাক্ট  করে
        টানছে আমায় দলে,
        মিছিল করবে,নেতা হবে
        পার্লামেন্টে যাবে !


        কবি সাহেব অবাক হলেন
        শুনে নেতার কথা,
        তুমি টুকাই আজ নেতা হলে
        ভাঙছে জাতির মাথা !