আপননভবে  হেঁটে চলছি মর্ত্যলোকে
অনল জ্বলছে দিবস-রজনী হৃদয়পুরে!
থোকা থোকা প্রেম এসেছিলো প্রাণচঁচল্যের
শোভা পায় নি মধুর প্রণয় হৃদয়-আন্তরিকে!
শ্যাম আঁধার ঘিরেছে আমার চারিদিকে
সর্ব অভিলাষ ছুটে চলছে  মৃত্যুপুরে!
ক্ষত-বিক্ষতের চিহ্ন এঁটেছে হৃদয় ডোরে
স্বপ্নবৎ হারাচ্ছে নয়নকোণের উদকে!



পাই না'কো আমি প্রজ্বলিত জ্যোতির প্রভা 
ক্ষনে ক্ষনে পুলক হারাচ্ছে অন্তিমকালে!
ঝঁঝাটভারে চলে যাব  অতল অরন্যে,
ফিরবো না'কো আর লোকসভা!
নিধনকে বরণ করে ব্রহ্মান্ডের মায়া ফেলে
চলে যাব সকল বিষাদের অতল শুন্যে!