নিজের ঢোল নিজেই পিটাই আমরা
পিটাতে পিটাতে ফাটে পিটের চামড়া
দেখুন মশাই সোনার বাংলাদেশে
কত নিরুপায় আমজনতা আমরা।
রূপসী বাংলাদেশ রূপে গুণে বেশ
কখনো বাঁধা খোঁপা কখনো ছাড়া কেশ,
পুলিশের নাই দোষ জনতাই দোষী
ঘুষ দিয়ে তাদের রাখতে হয় খুশি।


ঘুষ না দিলে নির্দোষ হয়ে যায় দোষী।
খুনি হয় গুণী চোরও হয় সাউদ,
ঘামাচি চুলকালে মনে হয় দাউদ।
তদন্ত কর্মকর্তা তদন্তে আসে যায়
পরনে খাঁকি কুর্তা খায়না আলুভর্তা
ফরিয়াদির কাছে রুই বোয়াল চায়।