(১)
টুপি‌ দাঁড়ি ছাড়া
যায়না সনাক্ত করা
কে মুসলিম কে হিন্দু?


(২)
শাঁখা সিঁদুর দেখে
সহজে চিনতে পারি
হিন্দু নারী।
কপালে টিপ পরা
মুসলিম নারী
দেখলে দ্বিধাদ্বন্দ্বে পরি।


(৩)
চন্দ্রের মাথার পরে
দিলে চন্দ্রবিন্দু
চিনতে গণ্ডগোল হবে
কে চন্দ্র কে বিন্দু?


(৪)
পানিতে মিশলে চিনি,চিনা বড় দায়
সোহাগা ফউত হয় মিশলে সোনায়।


(৫)
বাঁশ দিয়ে বাঁশি, দড়ি দিয়ে ফাঁস,
প্রাণবায়ূ বেরিয়ে গেলে পরমায়ূ‌ নাশ।


তারিখঃ বুধবার ৮ সেপ্টেম্বর ২০২১ ইং ভোর রাত।


(৬)
টোপ ছাড়া বড়শি
ধরেনা মাছে,
স্বার্থপর পড়শি
স্বার্থ ছাড়া
আসেনা ধারকাছে।


(৭)
চালক বিহীন গাড়ি
মাঝি ছাড়া তরী
করেনা চলাচল।
নর ছাড়া নারী
নারী ছাড়া নর
চলাচল করতে দেখি
মুলত অচল।


(৮)
ঘর ছাড়া বাড়ি
গাছের নাই গুড়ি
ডাঙ্গায় কুমির
ভাঙ্গায় জোড়া
জলে থাকে বাঘ
শীত ছাড়া মাঘ
ধান ছাড়া মুড়ি,
চাউল ছাড়া খিচুড়ি
এসব বাতুল কথার
নাই আগাগুড়ি।


তারিখঃ০৮-০৯-২০২১ ইং বুধবার মধ্যাহ্ন।


(৯)
বুড়া স্বামীর জোয়ান বৌ
লবণদানিত টাটকা মৌ
বুড়ি বৌয়ের জোয়ান স্বামী
নাকের চেয়ে নোলক দামী।


(১০)
আগের তিতা পরের মৌ
কালাও ভালা নিজের বৌ
পরের কাছে ঘরের কথা
কইলে পরে খাবে গুঁতা।


তারিখঃ ০৮-০৯-২০২১ ইং বুধবার ‌অপরাহ্ন