(১)    
শুনেছি মেওয়া ফলে
করিলে সবুর
শুধু দোয়া'য় পোয়া অয়না
লাগে তনু'র জোর।


তিক্ত কথায় শত্রু বাড়ে
মিষ্ট কথায় মিত্র
বিনয়ে মর্যাদা বাড়ে
অহংকারে,পতন সর্বত্র।


(২)
পাপ করলে তাপ
ঝি পুতে বাপ,
ভুলত্রুটি স্বীকার করলে
মিলতে পারে মাফ।


শয়তানে লাগায় গুড়
মাইরে জোগায় জোর
আড়ি পইড়ে  বাদ বিবাদ
বুঝো কথার মোড়-
মোড়ে থাকে গুড়।


(৩)
বিশ্বাসে নিকটে খোদা
তর্ক করলে দুর।
অসাধ্য সাধনে আসে
মনে থাকলে জোর।


অবাধ্য বাধ্য হয়না
শুধু তনুর জোরে।
কার্যসিদ্ধি হয়-
যখন কৌশলে ধরে‌‌।


(৪)
ন্যায় থাকলে জিত
অন্যায়ে চিৎ
পৌষ মাঘে শীত
বিয়ে বাড়িতে গীত।


তেলির গতরে তেল
ন্যাড়া মাথায় বেল।


(৫)
অবুঝ কে নাড়া
বুঝদার কে ইশারা।


ধৈর্য্যশীল অবিরাম
নড়ে আর চরে-
অধৈর্য মাঝে মাঝে
জিরায় আর দৌড়ে।